দেশেই কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে চোখের চিকিৎসা(Automated Ai eye screening)

অন্ধত্বসহ চোখের বিভিন্ন রোগ থেকে সুরক্ষা দিতে কাজ করবে কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স- Automated Ai eye screening)। বিশেষ করে ডায়াবেটিসের কারণে চোখের রেটিনার রোগ শনাক্ত করা যাবে মাত্র ৩০ সেকেন্ডে এবং প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবেও কাজ করবে অভিনব এই প্রযুক্তি।

রোববার (৩১ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এমনটিই দাবি করে ‘আইহেলথস্ক্রিন বাংলাদেশ লিমিটেড’ নামে একটি প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও প্রধান বিজ্ঞানী ড. আলাউদ্দীন ভুঁইয়া বলেন, ‘আগামী ৬ ফেব্রুয়ারি জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে আমাদের অত্যাধুনিক ভ্রাম্যমাণ আইস্ক্রিনিং বাসের উদ্বোধন হবে। আমাদের স্ক্রিনিং সরঞ্জামটি ৯৭ শতাংশ নির্ভুলভাবে কাজ করে। একই সঙ্গে এটি বিশ্লেষণ ও তাৎক্ষণিক ফলাফল সরবরাহ করতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে।’

তিনি আরও বলেন, বয়স্কদের জন্য এটি কম সময়সাপেক্ষ এবং নিরাপদ। আমরা প্রাথমিকভাবে বাংলাদেশ ডায়াবেটিস সোসাইটির নিবন্ধিত ৫০ লাখ রোগীর চোখ স্ক্রিনিং করব এবং পরবর্তীতে অনিবন্ধিত ডায়াবেটিস রোগীদের স্ক্রিনিং করা হবে।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এ কে এম সোহেল রানা বলেন, আমরা ২০১৭ সাল থেকে দক্ষ আইটি টিম নিয়ে কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে আমরা যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ থেকে ২ দশমিক ৫ মিলিয়ন ডলার ফান্ডিং পেয়েছি। আশা করি, আমরা খুবই স্বল্পমূল্যে এই সেবা দেশের মানুষকে দিতে পারব।

এ ব্যবস্থায় দেশের ডায়াবেটিস রোগীর সংখ্যা এবং অন্ধত্বের আশঙ্কাও কমে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।